Blog

বায়োরেমিডিয়েশন অফ ইন্ডাস্ট্রিয়াল ওয়াস্টওয়াটার বাই ব্যাকটেরিয়াল বায়োফিল্ম কনসোর্টিয়া বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ের (বশেমুরকৃবি) পরিবেশ বিজ্ঞান বিভাগ আয়োজিত ‘বায়োরেমিডিয়েশন অফ ইন্ডাস্ট্রিয়াল ওয়াস্টওয়াটার বাই ব্যাকটেরিয়াল বায়োফিল্ম কনসোর্টিয়া’ বিষয়ক কর্মশালা আজ ৩ সেপ্টেম্বর ২০২৩, রবিবার বিশ্ববিদ্যালয়ের ইন্টারন্যাশনাল কমপ্লেক্সে অনুষ্ঠিত হয়। বিশ্ববিদ্যালয়ের মাননীয় ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মোঃ গিয়াসউদ্দীন মিয়া কর্মশালা প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

মাননীয় ভাইস-চ্যান্সেলর তাঁর বক্তব্যে বলেন, শিক্ষা ও গবেষণায় এ বিশ্ববিদ্যালয় তার মান ধরে রেখেছে বলেই বার্ষিক কর্মসম্পাদন চুক্তি (এপিএ)তে পরপর তিনবার প্রথম হয়েছে। যার জন্য এ বিশ্ববিদ্যালয়ের সুনাম আজ দেশ ছেড়ে আন্তর্জাতিক পর্যায়ে চলে গেছে। তিনি শিক্ষকবৃন্দদের নতুন নতুন উদ্ভাবনী তৈরি ও এর গবেষণায় মনোযোগী হওয়ার আহবান জানান,  যাতে ভবিষ্যতেও এ ধারা অক্ষুন্ন থাকে। উল্লেখিত র্কমশালার শীর্ষক সম্পর্কে তিনি উল্লেখ করেন, ব্যাকটেরিয়াল বায়োফিল্ম মেডিয়েটেড বায়োরেমিডেশন প্রযুক্তিটি বাংলাদেশের কলকারখানার বর্জ্য পরিশোধনে গুরুত্বপূর্ণ ভুমিকা রাখবে। তিনি মূল প্রবন্ধ উপস্থাপকে এ বিষয়ে গবেষণার কার্যক্রম চলমান রেখে ভবিষ্যতে উক্ত প্রযুক্তিটি মাঠ পর্যায়ে ব্যবহারের জন্য উৎসাহ প্রদান করেন। উক্ত কর্মশালায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন পরিবেশ বিজ্ঞানের প্রফেসর ড. মোঃ মঞ্জুরুল হক।

পরিচালক (গবেষণা) প্রফেসর ড. মোঃ আবিয়ার রহমানের সভাপতিত্বে কর্মশালায় উক্ত বিশ্ববিদ্যালয় সকল ডীন, পরিচালক, অধ্যাপক ও পরিবেশ বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীবৃন্দ উপস্থিত অংশগ্রহণ করেন।