Archives for 11 Jun,2017

You are browsing the site archives by date.

,

Professor Dr. Md. Giashuddin Miah recruited Vice-Chancellor of BSMRAU.

 গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ এর মহামান্য রাষ্ট্রপতি ও চ্যান্সেলর, প্রফেসর ড. মোঃ গিয়াসউদ্দীন মিয়াকে ০৪ (চার) বছরের জন্য বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য নিয়োগ করেছেন।

ড. গিয়াসউদ্দীন মিয়া ২০০৯  হতে ২০১৩ পর্যন্ত  বঙ্গবন্ধু কৃষি বিশ^বিদ্যালয়ের ট্রেজারারের দায়িত্ব পালন করেন। তিনি বিশ্ববিদ্যালয়ের  গ্র্যাজুয়েট প্রোগামের ডিন, পরিচালক (গবেষণা) ও পরিচালক (ছাত্রকল্যাণ) এর দায়িত্বও পালন করেন। প্রফেসর গিয়াসউদ্দীন দীর্ঘদিন এ বিশ্ববিদ্যালয়ের এবং সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সদস্য ছিলেন।  ড. গিয়াসউদ্দীন বাংলাদেশে কৃষিবনায়ন ও পরিবেশ শিক্ষা ও গবেষণায় একজন পথিকৃৎ। তিনি এ বিভাগের  প্রতিষ্ঠাতা চেয়ারম্যান ও একাধারে  বার বছর বিভাগীয় চেয়ারম্যানের দায়িত্ব পালন করেন।

প্রফেসর গিয়াসউদ্দীন নরসিংদী জেলার সদর উপজেলার সাগরদী গ্রামে এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহন করেন। সাগরদী প্রাইমারী স্কুলে প্রাথমিক শিক্ষা সমাপ্তির পর মাধবদী সতী প্রসন্ন উচ্চ বিদ্যালয় হতে মাধ্যমিক স্কুল সার্টিফিকেট এবং নরসিংদী সরকারি কলেজ হতে উচ্চ মাধ্যমিক পরীক্ষায় উত্তীর্ণ হন।  তিনি  বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় হতে ১৯৮২ সালে বি.এস.সি (কৃষি সম্মান) এবং ১৯৮৪ সালে কৃষিতত্ত্বে মাষ্টার্স ডিগ্রি অর্জন করেন। শিক্ষা জীবনে সকল পরিক্ষায় তিনি অসাধারণ কৃতিত্বের স্বাক্ষর রাখেন। তিনি ফিলিপাইনের সেন্ট্রাল লোজন স্টেট  বিশ্ববিদ্যালয় ও আন্তর্জাতিক ধান গবেষণা হতে ১৯৯৩ সালে পিএইচডি ডিগ্রি লাভ করেন। প্রফেসর গিয়াসউদ্দীন জাপানের কিউশু বিশ্ববিদ্যালয় এবং ইবারাকি এর ন্যাশনাল ইন্সটিটিউট অব এগ্রো এনভাইরনম্যান্টাল স্টাডিজ এ পোষ্ট ডক্টরাল গবেষণা করেন। পরবর্তীতে তিনি কমনওয়েলথ স্কলার হিসেবে কানাডার লাভাল বিশ্ববিদ্যালয় এবং যুক্তরাজ্যের নটিংহাম বিশ্ববিদ্যালয় এ পোস্ট ডক্টরাল গবেষণা করেন।

প্রফেসর গিয়াসউদ্দীন উক্ত বিষয়ে তিনটি বই ও একশত আটটির অধিক গবেষণা প্রবন্ধের রচয়িতা। তাঁর তত্ত্বাবধানে পনের জন ছাত্র পিএইচডি এবং একশত তিন জন ছাত্র এমএস ডিগ্রি লাভ করেন। তিনি বহু আন্তর্জাতিক প্রতিষ্ঠানের অর্থায়নে (USAID, USDA, FAO, UNESCO, APN, ICRAF, EU) অনেকগুলো গবেষণা/ প্রকল্প  সাফল্যের সাথে সম্পন্ন করেন। তিনি ভারত, নেপাল, শ্রীলংকা, চীন, ভূটান, অস্ট্রেলিয়া, আমেরিকা ও যুক্তরাজ্যের স্বনামধন্য বিশ্ববিদ্যালয়ের সাথে যৌথভাবে গবেষণা পরিচালনা করে আসছেন। তিনি সত্তর বার বিদেশে গবেষণা প্রবন্ধ উপস্থাপন সহ বিভিন্ন সভায় যোগদান করেন। তিনি বর্তমান দুইটি আন্তর্জাতিক সংস্থা APN ও ICRAF এর বাংলাদেশের প্রতিনিধিত্ব করছেন।

প্রফেসর গিয়াসউদ্দীন মিয়া পচিঁশটি দেশি-বিদেশী পেশাজীবি সংগঠনের সক্রিয় সদস্য। তিনি পরপর তিনবার অত্র বিশ্ববিদ্যালয়ের শিক্ষক পরিষদের সাধারন সম্পাদকের দায়িত্ব পালন করেন এবং  বিশ্ববিদ্যালয়ের গণতান্ত্রিক শিক্ষক পরিষদের বর্তমান সভাপতি। তিনি APN এর সাউথ এশিয়া কমিটির চেয়ারম্যানের দায়িত্ব পালন করেন। তিনি বাংলাদেশের তিনটি উচ্চমানের জার্নালের এডিটরিয়াল বোর্ড এবং কয়েকটি আন্তর্জাতিক সংস্থার প্রকল্প মূল্যায়ন কমিটির সক্রিয় সদস্য। প্রফেসর ড. মোঃ গিয়াসউদ্দীন মিয়া “কৃষি ও পরিবেশ শিক্ষাবিদ” হিসেবে বিশেষ অবদানের জন্য বাংলাদেশ শিক্ষা পর্যবেক্ষক সোসাইটি কর্তৃক “অমর একুশে স্মৃতি পদক-২০১৬” লাভ করেন। তিনি প্রাচ্যের ম্যানচেস্টার খ্যাত মাধবদী গার্লস স্কুল এন্ড কলেজের গভর্নিং বডির চেয়ারম্যান হিসেবে ২০০৯ হতে অত্যন্ত দক্ষতার সাথে দায়িত্ব পালন করে আসছেন এবং প্রতিষ্ঠানের অবকাঠামো ও শিক্ষার উন্নোয়নে যুগান্তকারী পরিবর্তন সাধন করেছেন। ব্যক্তি জীবনে তিনি সদালাপী, অত্যন্ত উদ্দ্যোগী এবং দুই সন্তানের জনক।

Read More