Latest News

,

Professor Dr. Md. Giashuddin Miah recruited Vice-Chancellor of BSMRAU.

 গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ এর মহামান্য রাষ্ট্রপতি ও চ্যান্সেলর, প্রফেসর ড. মোঃ গিয়াসউদ্দীন মিয়াকে ০৪ (চার) বছরের জন্য বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য নিয়োগ করেছেন।

ড. গিয়াসউদ্দীন মিয়া ২০০৯  হতে ২০১৩ পর্যন্ত  বঙ্গবন্ধু কৃষি বিশ^বিদ্যালয়ের ট্রেজারারের দায়িত্ব পালন করেন। তিনি বিশ্ববিদ্যালয়ের  গ্র্যাজুয়েট প্রোগামের ডিন, পরিচালক (গবেষণা) ও পরিচালক (ছাত্রকল্যাণ) এর দায়িত্বও পালন করেন। প্রফেসর গিয়াসউদ্দীন দীর্ঘদিন এ বিশ্ববিদ্যালয়ের এবং সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সদস্য ছিলেন।  ড. গিয়াসউদ্দীন বাংলাদেশে কৃষিবনায়ন ও পরিবেশ শিক্ষা ও গবেষণায় একজন পথিকৃৎ। তিনি এ বিভাগের  প্রতিষ্ঠাতা চেয়ারম্যান ও একাধারে  বার বছর বিভাগীয় চেয়ারম্যানের দায়িত্ব পালন করেন।

প্রফেসর গিয়াসউদ্দীন নরসিংদী জেলার সদর উপজেলার সাগরদী গ্রামে এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহন করেন। সাগরদী প্রাইমারী স্কুলে প্রাথমিক শিক্ষা সমাপ্তির পর মাধবদী সতী প্রসন্ন উচ্চ বিদ্যালয় হতে মাধ্যমিক স্কুল সার্টিফিকেট এবং নরসিংদী সরকারি কলেজ হতে উচ্চ মাধ্যমিক পরীক্ষায় উত্তীর্ণ হন।  তিনি  বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় হতে ১৯৮২ সালে বি.এস.সি (কৃষি সম্মান) এবং ১৯৮৪ সালে কৃষিতত্ত্বে মাষ্টার্স ডিগ্রি অর্জন করেন। শিক্ষা জীবনে সকল পরিক্ষায় তিনি অসাধারণ কৃতিত্বের স্বাক্ষর রাখেন। তিনি ফিলিপাইনের সেন্ট্রাল লোজন স্টেট  বিশ্ববিদ্যালয় ও আন্তর্জাতিক ধান গবেষণা হতে ১৯৯৩ সালে পিএইচডি ডিগ্রি লাভ করেন। প্রফেসর গিয়াসউদ্দীন জাপানের কিউশু বিশ্ববিদ্যালয় এবং ইবারাকি এর ন্যাশনাল ইন্সটিটিউট অব এগ্রো এনভাইরনম্যান্টাল স্টাডিজ এ পোষ্ট ডক্টরাল গবেষণা করেন। পরবর্তীতে তিনি কমনওয়েলথ স্কলার হিসেবে কানাডার লাভাল বিশ্ববিদ্যালয় এবং যুক্তরাজ্যের নটিংহাম বিশ্ববিদ্যালয় এ পোস্ট ডক্টরাল গবেষণা করেন।

প্রফেসর গিয়াসউদ্দীন উক্ত বিষয়ে তিনটি বই ও একশত আটটির অধিক গবেষণা প্রবন্ধের রচয়িতা। তাঁর তত্ত্বাবধানে পনের জন ছাত্র পিএইচডি এবং একশত তিন জন ছাত্র এমএস ডিগ্রি লাভ করেন। তিনি বহু আন্তর্জাতিক প্রতিষ্ঠানের অর্থায়নে (USAID, USDA, FAO, UNESCO, APN, ICRAF, EU) অনেকগুলো গবেষণা/ প্রকল্প  সাফল্যের সাথে সম্পন্ন করেন। তিনি ভারত, নেপাল, শ্রীলংকা, চীন, ভূটান, অস্ট্রেলিয়া, আমেরিকা ও যুক্তরাজ্যের স্বনামধন্য বিশ্ববিদ্যালয়ের সাথে যৌথভাবে গবেষণা পরিচালনা করে আসছেন। তিনি সত্তর বার বিদেশে গবেষণা প্রবন্ধ উপস্থাপন সহ বিভিন্ন সভায় যোগদান করেন। তিনি বর্তমান দুইটি আন্তর্জাতিক সংস্থা APN ও ICRAF এর বাংলাদেশের প্রতিনিধিত্ব করছেন।

প্রফেসর গিয়াসউদ্দীন মিয়া পচিঁশটি দেশি-বিদেশী পেশাজীবি সংগঠনের সক্রিয় সদস্য। তিনি পরপর তিনবার অত্র বিশ্ববিদ্যালয়ের শিক্ষক পরিষদের সাধারন সম্পাদকের দায়িত্ব পালন করেন এবং  বিশ্ববিদ্যালয়ের গণতান্ত্রিক শিক্ষক পরিষদের বর্তমান সভাপতি। তিনি APN এর সাউথ এশিয়া কমিটির চেয়ারম্যানের দায়িত্ব পালন করেন। তিনি বাংলাদেশের তিনটি উচ্চমানের জার্নালের এডিটরিয়াল বোর্ড এবং কয়েকটি আন্তর্জাতিক সংস্থার প্রকল্প মূল্যায়ন কমিটির সক্রিয় সদস্য। প্রফেসর ড. মোঃ গিয়াসউদ্দীন মিয়া “কৃষি ও পরিবেশ শিক্ষাবিদ” হিসেবে বিশেষ অবদানের জন্য বাংলাদেশ শিক্ষা পর্যবেক্ষক সোসাইটি কর্তৃক “অমর একুশে স্মৃতি পদক-২০১৬” লাভ করেন। তিনি প্রাচ্যের ম্যানচেস্টার খ্যাত মাধবদী গার্লস স্কুল এন্ড কলেজের গভর্নিং বডির চেয়ারম্যান হিসেবে ২০০৯ হতে অত্যন্ত দক্ষতার সাথে দায়িত্ব পালন করে আসছেন এবং প্রতিষ্ঠানের অবকাঠামো ও শিক্ষার উন্নোয়নে যুগান্তকারী পরিবর্তন সাধন করেছেন। ব্যক্তি জীবনে তিনি সদালাপী, অত্যন্ত উদ্দ্যোগী এবং দুই সন্তানের জনক।

Read More
,

Celebrates Bangabandhu’s Birth Day

The 98th birthday of Father of the Nation Bangabandhu Sheikh Mujibur Rahman and the National Children’s Day (today 17th March) was observed at Bangabandhu Sheikh Mujibur Rahman Agricultural University with due respect and festive mood. On this occasion elaborated programs have been chalked out which included rally, placing floral wreaths, children’s’ beautiful hand writing & essay writing competition.
On behalf of the University the Vice-Chancellor Professor Dr. Md. Mahbubar Rahman placed floral wreath at the Bangabandhu’s Mural. Prof. Dr. M. Mofazzal Hossain Director (Students Welfare), Registrar, Prof. Dr. M. Moynul Haque and others faculty members were present at that time.
Students-teachers of different halls, employees association and university school also placed floral wreaths at the Bangabandhu’s Mural. A special prayer also offered after Zohr prayer at the university central Mosque.
Vice-Chancellor Prof. Dr. Md. Mahbubar Rahman distributed the prizes among the winners. Faculty members, students, officers and employees were present at that time.

Read More
,

MoU signed between BSMRAU, CRI & iSoftStone

News are published in the national Print & online media

Bahumatrik_19-01_কৃষিতে নতুন বিপ্লব আনবে ‘ই-ভিলেজ’

bdnews24_19-01_Bangladesh bringing new sensor technology to boost agriculture production with China’s help

Bahumatrik_19-01_ডিজিটাল মানে আত্মবিশ্বাসী হওয়া _ নসরুল হামিদ

bdnews24_19-01_Bangladesh bringing new sensor technology to boost agriculture production with China’s help

Daily Star_19-01_E-village project launched, MoU signed

Janakantha_19-01_চীনের সহায়তায় কৃষিতে আসছে ‘ই-ভিলেজ প্রকল্প’ __ The Daily

Observer_19-01_E-Village_ A new dawn in agriculture sector

Prothom alo_19-01_‘ই-ভিলেজ’ প্রকল্প নিয়ে সমঝোতা স্মারক স্বাক্ষর

Prothom Alo_19-01_CRI

Samakal _19-01_কৃষিতে ই-ভিলেজ প্রকল্প _ _ Online Version

The Financial Express_19-01_’E-village’ project to boost agriculture production.pdf

Read More
, , ,

3rd Convocation related notice

Dear Graduates of BSMRAU
It is my pleasure to inform you that we are going to arrange rehearsal for attending Chancellor’s Procession of the 3rd convocation of BSMRAU. The rehearsal will be commenced on 20 February 2017 at 2.30 pm and 22 February 2017 at 2.30 pm respectively. All graduates are requested to attend the rehearsal to make success and commemorate the occasion. Contact Dr. Md. Ruhul Amin, Prof. Dept of Entomology, cell phone-01714260959, if you have any inquiry about that. Please share this message with your friends who are attending this convocation.
With Best Regards
Registrar
BSMRAU

Latest Notice about 3rd Convocation of BSMRAU

Please find the notice by clicking the link.

Read More

বিএস (কৃষি), বিএস (ফিসারিজ), বিএস (কৃষি অর্থনীতি) এবং ডিভিএম প্রোগ্রামে সামার-২০১৭ টার্মে ছাত্র-ছাত্রী ভর্তি বিজ্ঞপ্তি

বিএস (কৃষি), বিএস (ফিসারিজ), বিএস (কৃষি অর্থনীতি) এবং ডিভিএম প্রোগ্রামে সামার-২০১৭ টার্মে ছাত্র-ছাত্রী ভর্তি  বিজ্ঞপ্তি

বিস্তারিত জানতে এই লিংকে ক্লিক করুন

Read More

BSMRAU observes University day

Bangabandhu Sheikh Mujibur Rahman Agricultural University (BSMRAU) observed today its 18th birthday with festive mood. In this occasion an elaborated programs have been chalk out to observed the day. The programs were: Hoisting National flag & University flag, Ananda rally, placing floral wreath at mural of Bangabandhu, discussion & cultural program etc.

Vice-Chancellor of the University Prof. Dr. Md. Mahbubar Rahman inaugurated the university day by cutting university birthday cake at 11-30 am.  In the morning, colorful balloons were set free in the sky as Vice-Chancellor of the University Prof. Dr. Md. Mahbubar Rahman hoisted the national flag. Treasurer of the University Prof. Dr. Md. Ismail Hossain Mian hoisted the University flag. A floral wreath also offering at the University’s Bangabandhu’s Mural with due respect on this occasion. Faculty Deans, Directors and senior faculty members were present at that time. A colorful procession came out at the University campus to mark the day with participating Hon’ble Syndicate Members, students, teachers and employees of the University. The students, teachers and employees of the University kept the campus vibrant busting into joys and cheers. A discussion program on ‘18 years’ roundup and progress of the University’ was held at the university Begum Sufia Kamal auditorium.

After Zohr prayer a special doa also offered at the central Mosque. University Syndicate members, Faculty members, including Deans, Directors, Proctor, Provosts and Registrar Prof. Dr. Md. Tofazzal Hossain were present on the occasion. The program also concluded following a cultural evening and flying fanush at the auditorium premises.

img_6474 img_6546 img_6721 img_6558
img_6911 img_6737 img_6751  
img_6880 img_6934 img_6837 img_6852
       
Read More