বশেমুরকৃবিতে ডিজিটাল ট্রান্সফরমেশন ফর ‍সাসটেইনেবল ডেভেলপমেন্ট-শীর্ষক ১৫তম আন্তর্জাতিক সিম্পোজিয়াম-২০২৪ অনুষ্ঠিত

বশেমুরকৃবিতে জেএসপিএস আয়োজিত আর্ন্তজাতিক সেমিনারে বশেমুরকৃবি ভিসি প্রফেসর ড. গিয়াস উদ্দিন মিয়া, প্রধান অতিথি ও জাপানের মান্যবর রাষ্ট্রদূত মি. ইওয়ামা কিমিনোরি প্রধান পৃষ্ঠপোষক হিসেবে বক্তৃতা প্রদান-
জাপান সোসাইটি ফর দি প্রোমোশন অব সায়েন্স (জেএসপিএস) এলামনাই এসোসিয়েশনের আয়োজনে অদ্য ২৪শে ফেব্রুয়ারি ২০২৪ শনিবার, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয় (বশেমুরকৃবি) এ ডিজিটাল ট্রান্সফরমেশন ফর সাসটেইনেবল ডেভেলপমেন্ট-শীর্ষক এক আন্তর্জাতিক সিম্পোজিয়াম অনুষ্ঠিত হয়।
উক্ত সিম্পোজিয়ামে প্রধান অতিথি হিসেবে বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মো. গিয়াসউদ্দিন মিয়া এবং প্রধান পৃষ্ঠপোষক হিসেবে বাংলাদেশে জাপানের মান্যবর রাষ্ট্রদূত মি. ইওয়ামা কিমিনোরি উপস্থিত ছিলেন। বিশেষ অতিথি হিসেবে আরও উপস্থিত ছিলেন জাইকার চীফ রিপ্রেজেন্টেটিভ মি. ইচিগুচি তোমোহিদে, জেএসপিএস (ব্যাংকক) এর পরিচালক প্রফেসর ড. ওতানি ইয়োশিও এবং হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর, প্রফেসর ড. এম কামরুজ্জামান প্রমূখ। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন জাপান সোসাইটি ফর দি প্রোমোশন অব সায়েন্স (জেএসপিএস) এলামনাই এসোসিয়েশনের সভাপতি ড. নূর আহমেদ খন্দকার।
অনুষ্ঠানে জাপানের তিনজন বিজ্ঞানী যথাক্রমে, জেএসপিএস আঞ্চলিক অফিস ব্যাংকক থাইল্যান্ড এর ইন্টারন্যাশনাল প্রোগ্রাম এসোসিয়েট মি. কুনিশি শুতারু, নাগাসাকি বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ড. উয়াদা মিনুরু এবং কিউশু বিশ্ববিদ্যালয়ের ড. ইয়ামাওচি নবুহিকু উক্ত বিষয়ের উপর মূল প্রবন্ধ উপস্থাপন করেন । উদ্বোধনী অনুষ্ঠানের পর মাননীয় ভাইস-চ্যান্সেলর মহোদয়ের সভাপতিত্বে ইপসা সময়কালীন এবং তৎপরবর্তী বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাকালীন সময় থেকে শুরু করে বর্তমান সময় পর্যন্ত প্রতিষ্ঠানটির সার্বিক কার্য্যক্রম ও সাফল্যসমূহ উপস্থাপন করা হয় যা দেখে উপস্থিত জাপানী রাষ্ট্রদূতসহ জাপানী ডেলিগেটগণ ভূয়সী প্রশংসা করেন। বিশেষ করে জাপানী রাষ্ট্রদূত জাইকার সাথে বিশ্ববিদ্যালয়ের নিবিড় সহযোগীতামূলক সম্পর্কের ব্যাপারে বিস্তারিত জানতে পেরে গভীর সন্তুষ্টি প্রকাশ করেন এবং ভবিষ্যতে সময়োপযোগী বিষয়সমূহের উপর সহযোগীতামূলক কার্য্যক্রম উত্তরোত্তর বৃদ্ধি পাবে বলে আশাবাদ ব্যক্ত করেন। এছাড়া টেকনিক্যাল সেশন-১ এ ইমিরেটাস অধ্যাপক ড. মো. আফজাল হোসেন, সেশন-২ এ প্রফেসর ড. একেএম নওশাদ আলম, ডীন, মৎস বিজ্ঞান অনুষদ, বাকৃবি, সেশন-৩ এ ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ড. ইয়ারুল কবির এবং সেশন ৪ এ বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ড. জুলফিকার রহমান, সেশন চেয়ার এর দায়িত্ব পালন করেন। সিম্পোজিয়ামে সারাদেশের জিএসপিএস এলামনাই এসোসিয়েশন এর সদস্যগণ অংশগ্রহণ করেন। সবশেষে বাংলাদেশ জাপান সোসাইটি ফর দি প্রমোশন অব সায়েন্স এলামনাই এসোসিয়েশন (বিজেএসপিএসএএ) এর বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত হয়।