জলবায়ু পরিবর্তন মোকাবেলায় মাটি ও ফসল ব্যবস্থাপনা শীর্ষক কৃষক প্রশিক্ষণ অনুষ্ঠিত

 

কৃষি গবেষণা ফাউন্ডেশনের এমসিসিএ, সিআরপি-২ প্রকল্পের অর্থায়নে জলবায়ু পরিবর্তন মোকাবেলায় মাটি ও ফসল ব্যবস্থাপনা শীর্ষক কৃষক প্রশিক্ষণ গত ২৮ জুলাই ২০২২ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত হয়। বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মোঃ গিয়াসউদ্দীন মিয়া প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এ প্রশিক্ষণের উদ্বোধন করেন। তিনি বলেন, কৃষি আমাদের প্রাণ, কৃষকরাই আমাদের মূল চালিকাশক্তি। আমরা চাই কৃষি বাণিজ্যিকীকরণের মাধ্যমে কৃষকেরা কৃষিকে লাভজনক পর্যায়ে নিয়ে যাবে।
প্রকল্পের প্রধান সমন্বয়কারী মৃত্তিকা বিজ্ঞান বিভাগের প্রফেসর ড. মোঃ মিজানুর রহমান সভাপতিত্বে কর্মশালায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ট্রেজারার প্রফেসর তোফায়েল আহমেদ ও পরিচালক (বহিরাঙ্গন কার্যক্রম) প্রফেসর ড. ইমরুল কায়েস। প্রকল্পের উপ-প্রধান সমন্বয়কারী ড. মোঃ আরিফুর রহমান খানের সঞ্চালনায় উক্ত প্রশিক্ষণে রিসোর্স পার্সন হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের পরিচালক (গবেষণা) প্রফেসর ড. এ. কে. এম. আমিনুল ইসলাম, বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের মূখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মোহাম্মদ মাজহারুল আনোয়ার, বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউটের ঊর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা ড. দেবজিৎ রায়. ও এমসিসিএ প্রকল্পের কো-অর্ডিনেটর ড. জোতিষ চন্দ্র।
কৃষক প্রশিক্ষণে অংশগ্রহণকারী কৃষক-কৃষাণীগণ উন্মুক্ত আলোচনায় অংশগ্রহণ করে জলবায়ু পরিবর্তন, মাটি ও ফসল ব্যবস্থাপনায় বিভিন্ন সমস্যা উত্থাপন করেন এবং রিসোর্স পার্সনগণ সম্ভাব্য সমাধান প্রদান করেন। গাজীপুর সিটি কর্পোরেশনের কাউলতিয়া গ্রামের বিশ্ববিদ্যালয় প্রযুক্তি ভিলেজের ৫০ জন কৃষক-কৃষাণী প্রশিক্ষণে অংশগ্রহণ করেন।