বশেমুরকৃবি কর্তৃক উদ্ভাবিত সয়াবিনের নতুন জাত দেশের উপকূলীয় অঞ্চলের ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকের সোনালী স্বপ্ন

গাজীপুরে অবস্থিত বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয় (বশেমুরকৃবি) এর কৃষিতত্ত¡ বিভাগ কর্তৃক উদ্ভাবিত সয়াবিনের দু’টিজাত (বিইউ সয়াবিন-১ ও বিইউ সয়াবিন-২) দেশের দক্ষিণাঞ্চলে নোয়াখালী ও লক্ষীপুর জেলার শতশত কৃষকের মাঠে ব্যাপক জনপ্রিয়তা পেয়েছে। রাজকীয় নেদারল্যান্ডস দূতাবাসের সহযোগিতায় সলিডারিডাড নেটওয়ার্ক এর সহায়তায় এই দুইটি জাতকে বিনা ও বারী কর্তৃক উদ্ভাবিত অপর তিনটি জাতের সাথে চাষ করা হয়। সলিডারিডাড উল্লেখিত জেলার ৩৫ হাজার ক্ষুদ্র ও মাঝারি চাষীদের অর্থনৈতিকভাবে স্বাবলম্বী করার জন্য কারিগরি সহযোগিতা প্রদান করে আসছে। বশেমুরকৃবির উদ্ভাবিত বিইউ সয়াবিন-১ ও বিইউ সয়াবিন-২ জাত দু’টি বিনা ও বারী জাতের চেয়ে অধিক ফলনশীল, জীবন কাল কম, খাদ্যমান (প্রোটিন ও তেল) বেশী ও লবনাক্ততা সহিষ্ণু।
চলতি বছর উল্লেখিত জেলাসমূহে হাজার হাজার হেক্টর জমিতে ব্যাপকভাবে উন্নত সয়াবিন চাষাবাদ করা হচ্ছে। বিশ্ববিদ্যালয়ের উদ্ভাবিত জাত দু’টির উৎপাদনক্ষমতা সরেজমিন পরিদর্শনের জন্য গত ১৮ এপ্রিল ২০২২ সোমবার বশেমুরকৃবি’র উপাচার্য প্রফেসর ড. মোঃ গিয়াসউদ্দীন মিয়া, উদ্ভাবক কৃষিতত্ত¡ বিভাগের প্রফেসর ড. মোঃ আব্দুল করিম ও বিশ্ববিদ্যালয়ের পরিচালক (গবেষণা) প্রফেসর ড. এ. কে. এম. আমিনুল ইসলাম সলিডারিডাড কর্তৃক আয়োজিত কৃষকের মাঠ পরিদর্শন ও মাঠ দিবসের মতবিনিময় সভায় অংশগ্রহণ করেন। মাঠ পরিদর্শনের পূর্বে ১৭ এপ্রিল, রবিবার সন্ধ্যায় সলিডারিডাড এর উদ্যোগে নোয়াখালীর জেলার স্থানীয় অতিথি ভবনে জেলা প্রশাসক, সলিডারিডাড এর কান্ট্রি ম্যানেজার ও জেলার সংশ্লিষ্ট কৃষি কর্মকর্তা এবং বিজ্ঞানীদের উপস্থিতিতে এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। সভায় বশেমুরকৃবি কর্তৃক উদ্ভাবিত জাতসমুহের প্রশংসা করা হয়। পরদিন (সোমবার) সরেজমিনে কৃষকের মাঠ পরিদর্শন ও কৃষকের অভিজ্ঞতা, সম্ভাবনা ও সমস্যা বিষয়ে লক্ষীপুর জেলার জেলা প্রশাসকের সভাপতিত্বে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। সভায় কৃষকগণ বশেমুরকৃবি কর্তৃক উদ্ভাবিত সয়াবিন জাতসমুহের প্রশংসা করেন এবং আরও অধিকতর ফলনশীল ও লবনাক্ততা সহিষ্ণু জাত আবিস্কার ও তাদের চাষকৃত জাতের উপযুক্ত মূল্য পাওয়ার জন্য যথোপযুক্ত ব্যবস্থা গ্রহনের অনুরোধ করেন। উক্ত অনুষ্ঠানের প্রধান অতিথি বশেমুরকৃবির উপাচার্য প্রফেসর ড. মোঃ গিয়াসউদ্দীন মিয়া বিশ্ববিদ্যালয় কর্তৃক উদ্ভাবিত জাতসমুহ অত্র এলাকায় কৃষকের মাঝে সম্প্রসারিত করার জন্য সলিডারিডাডকে প্রশংসাসূচক ধন্যবাদ জ্ঞাপন করেন। তিনি বলেন, শুধু সয়াবিন নয় বশেমুরকৃবি কর্তৃক উদ্ভাবিত অন্যান্য ফসল (সবজি, ফল, ধান) অত্র এলাকার কৃষকের মাঠে চাষাবাদের জন্য প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহনের জন্য সলিডারিডাড, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর ও অন্যান্য সংশ্লিষ্ট সংস্থাকে অনুরোধ করেন। তিনি আরও বলেন, বশেমুরকৃবি তাঁর যুগোপযোগী গবেষণার জন্য ২০২০ ও ২০২১ সালে পর পর দু’বছর স্পেনের সিমাগো ও স্কোপাস কর্তৃক গবেষণা, উদ্ভাবন ও সামাজিক অবস্থান এই তিন সূচকে বাংলাদেশের সকল বিশ্ববিদ্যালয় ও গবেষণা প্রতিষ্ঠান এর মধ্যে প্রথম স্থান অর্জন করে। তাহাছাড়া এ বিশ্ববিদ্যালয়টি কৃষিতে অবদানের জন্য ২০১৫ সালে জাতীয় কৃষি পদক (স্বর্ণ) পেয়েছে।
আগামী দিনে সলিডারিডাড নেটওয়ার্ক এশিয়া বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ^বিদ্যালয়ের সহযোগীতায় সয়াবিনের উন্নত জাতসমুহ উপক‚লীয় অঞ্চলে একলক্ষ চাষির মাঝে সম্প্রসারণ করবে যা প্রতি বছর ২ লক্ষ মে/টন সয়াবিন উৎপাদনের লক্ষ্যমাত্রা অর্জনে সহায়ক ভ‚মিকা পালন করবে। উল্লেখ্য যে উক্ত প্রকল্পটি ২২ মার্চ ২০২২ তারিখের একনেক সভায় মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার নির্দেশনা অনুযায়ী জাতীয় চাহিদাপূরণে তৈলবীজ ফসলে সক্ষমতা অর্জনে গুরুত্বপূর্ণ অবদান রাখবে।

সলিডারিডাড নেটওয়ার্ক এশিয়া “সাসটেইবল এগ্রিকালচার, ফুড সিকিউরিটি অ্যান্ড লিংকেজেস-২ (সফল-২)” প্রকল্পটি বাংলাদেশের উপক‚লীয় ৭টি জেলায় সফলভাবে বাস্তবায়ন করে আসছে। প্রকল্পটি নোয়াখালী ও লক্ষীপুর জেলার অধিক ক্ষুদ্র ও মাঝারী চাষিদেরকে সয়ারিন চাষে কারিগরি সহাতার মাধ্যমে অর্থনৈতিকভাবে স্বাবলম্বী করে তাদের সামগ্রিক জীবনমান উন্নয়নে সহযোগিতা করছে। সফল-২ প্রকল্পটি বাস্তবায়নের অংশ হিসেবে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ^বিদ্যালয় কর্তৃক উদ্ভাবিত সয়াবিনের উচ্চফলনশীল জাত বিইউ সয়াবিন-১ ও বিইউ সয়াবিন-২ মাঠ পর্যায়ে সম্প্রসারিত করেছে। ২০১৭ সাল থেকে উক্ত প্রকল্পের মাধ্যমে উচ্চফলনশীল ও স্বল্পমেয়াদি বিইউ সয়াবিন জাতের মাধ্যমে সয়াবিনের উৎপাদন বছরে হেক্টর প্রতি ১.৫৬ মে. টন থেকে ২.৩৫ মে. টন এ উন্নিত করেছে। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ^বিদ্যালয়ের সহযোগীতায় সলিডারিডাড নেটওয়ার্ক এশিয়া উচ্চফলনশীল ও লবণ সহিষ্ণু জাতসমুহের চাষাবাদ প্রযুক্তির মাধ্যমে অত্র এলাকায় কৃষকদের দীর্র্ঘ দিনের প্রত্যাশাপূরণ করেছে।

প্রকল্প অঞ্চলে কৃষকদের মাঝে অর্জিত প্রকল্পলব্ধ জ্ঞান ও প্রযুক্তি সম্প্রসারণের লক্ষ্যে ১৮ এপ্রিল ২০২২ তারিখে প্রায় ৩০০ কৃষকের উপস্থিতিতে লক্ষীপুরের কমলনগর উপজেলায় একটি কৃষক মাঠ দিবসের আয়োজন করা হয়। উক্ত অনুষ্ঠানে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ^বিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মোঃ গিয়াসউদ্দীন মিয়া প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন জনাব মোঃ আনোয়ার হোছাইন আকন্দ, জেলা প্রশাসক, ল²ীপুর মাঠ দিবসে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ^বিদ্যালয়ে প্রফেসর ড. এম. আব্দুল করিম, প্রফেসর ড. এ. কে. এম. আমিনুল ইসলাম, পরিচালক (গবেষণা), প্রফেসর ড. মো: আব্দুল মান্নান, সলিডারিডাড নেটওয়ার্ক এশিয়া (বাংলাদেশ) এর কান্ট্রি ম্যানেজার জনাব সেলিম রেজা হাসান, বাংলাদেশ কৃষি গবেষণা ইন্স্টিটিউটের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. মহী উদ্দীন চৌধুরী, কমলনগর উপজেলা পরিষদ চেয়ারম্যান, জনাব মেজবাহ উদ্দিন আহমেদ বাপ্পীসহ এলাকার গণ্যমান্য ব্যক্তিগণ। অতিথিবৃন্দ তাদের বক্তব্যে সলিডারিডাড নেটওয়ার্ক এশিয়া’র সয়াবিন প্রকল্পটির সুষ্ঠ বাস্তবায়নের মাধ্যমে অর্জিত সাফল্যেরও প্রসংশা করেন এবং ভবিষ্যৎ পরিকল্পনার সফল বাস্তবায়ন কামনা করেন।