Blog

জাবির ‘কনজারভেশন মিডিয়া অ্যাওয়ার্ড’ পেলেন পাখি বিশেষজ্ঞ বশেমুরকৃবি’র অধ্যাপক আ ন ম আমিনুর রহমান

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) প্রাণিবিদ্যিা বিভাগ কর্তৃক আয়োজিত ‘পাখি মেলা ২০২৩’-এ পাখির আবাস্থল রক্ষায় বিশেষ অবদান রাখার জন্য প্রিন্ট মিডিয়া ক্যাটাগরিতে ‘কনজারভেশন মিডিয়া অ্যাওয়ার্ড’ পলেনে বঙ্গবন্ধু শেখ মুজবিুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়রে গাইনিকোলজি, অবস্টেটিক্স অ্যান্ড রিপোডাক্টিভ হেলথ বিভাগের অধ্যাপক ও বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের গ্রন্থাগার প্রধান দেশের স্বনামধন্য পাখি বশিষেজ্ঞ অধ্যাপক ড. আ ন ম আমনিুর রহমান। শুক্রবার (৩.৩.২০২৩) সকালে জাবরি জহরি রায়হান মলিনায়তনে অনুষ্ঠতি পাখমিলো-২০২৩-এ এই অ্যাওর্য়াড অধ্যাপক রহমানরে হাতে তুলে দনে জাবরি মাননীয় ভাইস চ্যান্সলের অধ্যাপক নূরুল আলম। এ সময় মঞ্চে উপস্থতি ছিলেন বনবিভাগ, আইইউসিএনসহ দেশের প্রকৃতি, পাখি ও বন্যপ্রাণীর সঙ্গে জড়িত বিভিন্ন সরকারি ও বেসরকারী প্রতিষ্ঠানের প্রধানগণ।
উল্লখ্যে যে, ২০২২ সালরে ডিসেম্বর  মাসে মৌলভীবাজারের কমলগঞ্জ উপজলোর অর্ন্তগত কুরমা চা বাগানের ভিতর অবস্থিত ১০ একরের একটি ক্ষুদ্র প্রাকৃতিক পক্ষী নিবাস ধ্বংসরে প্রতিবাদস্বরূপ প্রথম আলোর শেষের পাতায় লিখিত ‘একটি পক্ষী নিবাসের মৃত্যু’ র্শীষক ফিচারের জন্য প্রিন্ট ক্যাটাগরিতে তিনি ’কনজারভেশন মিডিয়া অ্যাওয়ার্ড’ পেলেন। আনন্দের বিষয় হলো এই ফিচার প্রকাশের পর চা বাগান র্কতৃপক্ষ বনবিভাগের সহযোগীতায় উক্ত জায়গাটিকে ‘কুরমা পাখি অভয়াশ্রম’ ঘোষনা করেছেন এবং সর্ম্পকে সচতেনামূলক সাইর্বোড লাগয়িছেনে। অধ্যাপক আ ন ম আমনিুর রহমান দৈনিক প্রথম অলোসহ বিভিন্ন দৈনিক ও অন্যান্য পত্রকিায় নিয়মিতভাবে বাংলাদশেরে পাখি ও বন্যপ্রাণীর পরচিতি ও সংরক্ষণমূলক ফিচার লাগিয়ে যাচ্ছেন। পাখি দেখো, পখির ছবি তোলা এবং পাখি ও তাদের খাদ্য এবং আবাস্থল সংরক্ষণ বিষয়ে আপামোর জনসাধারণকে উদ্ভোদ্ধ করতে গত ৩২ বছর যাবৎ তিনি লেখালেখির কাজ করছেন। এছাড়াও পাখি চেনা ও পাখি সংরক্ষণ বষিয়ে আগ্রহীদরে হাতে কলমে শিক্ষা দেয়ার জন্য তিনি গড়ে তুলছেনে বিভিন্ন সংগঠন। এসব সংগঠনরে মধ্যে উল্লেখ্যযোগ্য হলো বডি বার্ডর্স, বডি ওয়াইল্ডলাইফারস এবং বডি ওয়াইল্ডলাইফ ভেটস্ অ্যান্ড রেসকিউয়ারস। এসব সংগঠন পাখি ও বন্যপ্রাণীর ব্যাপারে জনগনকে সচতেন করা ছাড়াও পাখি ও বন্যপ্রাণী উদ্ধার, চিকিৎসা ও পুর্নবাসনে কাজ করে থাকে।
এছাড়াও অধ্যাপক রহমান পাখি ও বন্যপ্রাণী বিষয়ে গবষেণার জন্য বঙ্গবন্ধু শেখ মুজবিুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ে নিজ বিভাগে গড়ে তুলছেনে ‘বন্যপ্রাণী প্রজনন ও সংরক্ষণ’ গবষেণাগার। এই গবেষনাগার দেশের জন্য বন্যপ্রাণী চিকিৎসা বিশেষজ্ঞ তৈরীতে বিশেষ অবদান রাখছে। বর্তমানে এই গবষেণাগারে এদেশ থেকে বিলুপ্ত হয়ে যাওয়া অনিন্দ সুন্দর ময়ূররে বিভিন্ন দিক নিয়ে গবষেণা করা হচ্ছে। এই গবষেণা ভবিষ্যতে ময়ূরকে এদেশের প্রাকৃতিক পরিবেশ ফিরিয়ে আনার বিষয়ে অবদান রাখবে বলে আশা করা যায়। তাছাড়া দেশের বিভিন্ন স্থান থেকে উদ্ধার হওয়া আহত পাখি-প্রাণীদের চিকিৎসা ও পুর্নবাসনেও বিশেষ অবদান রাখছে। পত্র পত্রিকায় লেখালেখির পাশাপাশি অধ্যাপক আমনিুর রহমান এ র্পযন্ত পাখি ও বন্যপ্রাণী বিষয়ক পাঁচটি বই লিখেছেন।