Blog

কৃষি গবেষণায় ড্রোন প্রযুক্তির ব্যবহার বশেমুরকৃবি’তে এক্সপ্লোরিং দ্যা ইউটিলিটি অফ ড্রোন বেজড মাল্টিস্পেকট্রাল ইমেজারি ইন এগ্রিকালচারাল রিসার্স বিষয়ক সেমিনার অনুষ্ঠিত

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ের বহিরাঙ্গন কার্যক্রম কর্তৃক ‘এক্সপ্লোরিং দ্যা ইউটিলিটি অফ ড্রোন বেজড মাল্টিস্পেকট্রাল ইমেজারি ইন এগ্রিকালচারাল রিসার্স’ বিষয়ক এক সেমিনার আজ ১৬ জানুয়ারি (রবিবার) ২০২২ অনুষ্ঠিত হয়। বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মোঃ গিয়াসউদ্দীন মিয়া প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে সেমিনারের উদ্বোধন করেন। এসময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ট্রেজারার প্রফেসর তোফায়েল আহমেদ। বহিরাঙ্গন কার্যক্রমের পরিচালক প্রফেসর ড. ইমরুল কায়েস এর সভাপতিত্বে সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন কৃষিবনায়ন ও পরিবেশ বিভাগের সহযোগী প্রফেসর ড. হাসান মোহাম্মদ আব্দুল্লাহ। ড্রোন প্রযুক্তি ব্যবহার করে মাঠ পর্যায়ে নিখুঁত তথ্য সংগ্রহ ও পর্যালোচনা করার এটিই বাংলাদেশে প্রথম গবেষণা বলে তার প্রবন্ধে উল্লেখ করেন। প্রধান অতিথি বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মোঃ গিয়াসউদ্দীন মিয়া যুগোপযোগী চাহিদা ও কৃষি গবেষণায় ড্রোন প্রযুক্তি ব্যবহারের উপর বিশেষ গুরুত্ব আরোপ করেন।
কৃষি বিষয়ক গবেষণায় ড্রোন প্রযুক্তির ব্যবহার বাংলাদেশে একটি নতুন অধ্যায়ের সূচনা করেছে। দেশের কৃষি বিশ্ববিদ্যালয়সমূহের মধ্যে বশেমুরকৃবি সর্বপ্রথম এ প্রযুক্তি ব্যবহার করেছে। সেমিনারে বিশ্ববিদ্যালয়ের সকল অনুষদীয় ডীন, পরিচালক ও শিক্ষকবৃন্দ অংশগ্রহণ করেন।